Admission Summer 2022 of Bangla is going on


Message of Chairman


সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে আপনাকে স্বাগত।

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিভাগ। ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি-চেতনা ও মাতৃভাষার বিকাশ ও মূল্যবোধ প্রতিষ্ঠায় এর উজ্জ্বল অভিযাত্রা। যার শুরু ফল-২০০৯ সেমিস্টার থেকে।
বাংলা ভাষা ও সাহিত্যের শিক্ষার্থীবৃন্দ বি.এ. (অনার্স) ও এম. এ. (১ বছর) পর্যায়ে উন্নত ও মানসম্পন্ন পাঠ নিচ্ছে। এ বিভাগে শুধু একাডেমিক কাজই নয় সৃজনশীল ও মননশীল জার্নাল প্রকাশ, শিক্ষার্থীদের লেখা সংবলিত বিভিন্ন প্রকাশনা ও জাতীয় দিবসের বর্ণিল অনুষ্ঠানের আয়োজনের মধ্য দিয়ে বিরাজ করছে এক তারুণ্যদীপ্ত স্ফূর্তিময় পরিবেশ। বিশ্ববিদ্যালয়ের যে কোনো কেন্দ্রীয় অনুষ্ঠানেও শিক্ষার্থীদের ভূমিকা উল্লেখযোগ্য।
বাংলা বিভাগে দেয়ালিকা প্রকাশ, বার্ষিক বনভোজন, খেলাধুলা, বিতর্ক প্রতিযোগিতার নিয়মিত আয়োজন রয়েছে। শিক্ষার্থীদের পাঠদানের পাশাপাশি বিভাগীয় শিক্ষকগণ ইতিমধ্যেই দুটো মানসম্মত রেফাড ‘গবেষণা সাময়িকী’ (আইএসএসএন: ২৪০৯-৯৯৫৩) জার্নাল প্রকাশ করেছেন এবং তৃতীয় সংখ্যার কাজ চলছে। বাংলা বিভাগের শিক্ষকরা বিভিন্ন সময়ে সেমিনার-সিম্পোজিয়ামে অংশগ্রহণ করছেন।
বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ ’৫২-র ভাষা আন্দোলন এবং ’৭১-র মহান মুক্তিযুদ্ধের চেতনার ধারাবাহিকতায় উন্নত ও সময়োপযোগী সিলেবাস প্রণয়ন করেছে। যার ভেতর দিয়ে এ বিভাগের শিক্ষার্থীরা চলমান বিশ্বের যে কোনো প্রতিযোগিতা মোকাবেলায় সক্ষম। এ লক্ষ্যেই শিক্ষার্থীরা বেড়ে উঠছে। বাংলা বিভাগ এখন আইটি বিশ্বেও হয়ে উঠছে স্বপ্নমুখর। সিলেবাসে ইংরেজি, কম্পিউটার. দর্শন ও সামাজিক বিজ্ঞানের মতো সমন্বয়ী কোর্স যুক্ত হয়েছে- যার ফলে তাদের প্রতিযোগিতামূলক বাজারে প্রবেশযোগ্যতা অধিকতর হয়েছে।
আমরা বিশ্বাস করি, বাংলা বিভাগে অধ্যয়ন করে শিক্ষার্থীরা নিজেদের মেধা বিকাশের মাধ্যমে সামাজিক, প্রাতিষ্ঠানিক, অর্থনৈতিকভাবে যেমন প্রতিষ্ঠিত করতে পারবে, ঠিক একইভাবে নিজেদের বিশ্বনাগরিক হিসেবে গড়ে তোলার শক্তি রাখে।

ড. হামিদা বেগম
চেয়ারপারসন
বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ
সাউথইস্ট বিশ্ববিদ্যালয়